বিশেষ সংবাদ -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ড. ইউনূসের বিরুদ্ধে সিএমএম আদালতে মামলা

নিজস্ব প্রতিবেদক : প্রতারণা পূর্বক বিশ্বাস ভঙ্গ করার অভিযোগে গ্রামীণ টেলিকম ট্রাস্টের চেয়ারম্যান ও নোবেল বিজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে মামলা করেছেন এক ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক।

মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম সুব্রত ঘোষের আদালতে তিনি মামলাটি করেন। আদালত মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য রাজধানীর পল্লবী থানার ওসিকে নির্দেশ দেন।

 
ড. ইউনূসের বিরুদ্ধে সিএমএম আদালতে মামলা
                                  

নিজস্ব প্রতিবেদক : প্রতারণা পূর্বক বিশ্বাস ভঙ্গ করার অভিযোগে গ্রামীণ টেলিকম ট্রাস্টের চেয়ারম্যান ও নোবেল বিজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে মামলা করেছেন এক ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক।

মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম সুব্রত ঘোষের আদালতে তিনি মামলাটি করেন। আদালত মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য রাজধানীর পল্লবী থানার ওসিকে নির্দেশ দেন।

 
তনু হত্যা : দুই বছরেও শনাক্ত হয়নি ঘাতকরা
                                  

নিজস্ব প্রতিবেদক : ‘মেয়ের ছবি এবং মাঝে মধ্যে গ্রামের বাড়িতে গিয়ে তার কবর দেখেই দুটি বছর পাড় করেছি, বার বার সিআইডির অফিসার ন্যায় বিচারের আশ্বাস দিয়ে যাচ্ছেন। কিন্তু বিচার মনে হয় পাবো না। মেয়ের শোকে তনুর বাবা তিন মাস অফিসে যেতে পারছে না, বিছানায় পড়ে আছে।’

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যা মামলার দুই বছর পূর্ণ হলো আজ ২০ মাার্চ। দুই বছরেও মেয়ে হত্যার বিচার না পাওয়ায় জাগো নিউজের কাছে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন তনুর মা আনেয়ারা বেগম।

দীর্ঘ দুই বছরেও তনুর খুনিরা শনাক্ত কিংবা মামলার অগ্রগতি কি তাও জানে না তনুর পরিবার। এ নিয়ে ক্ষুব্ধ তনুর পরিবার, স্বজন এবং সচেতন মহল। মামলার তদন্ত সংস্থা সিআইডি এরই মধ্যে দফায় দফায় অনেককে জিজ্ঞাসাবাদ করলেও মামলার অগ্রগতির বিষয়ে পরিবার কিংবা মিডিয়ায় এ নিয়ে কোনো বক্তব্য দিতে রাজী হননি সিআইডি।

ঘটনা প্রবাহ
২০১৬ সালের ২০ মার্চ সন্ধ্যায় কুমিল্লা সেনানিবাসের ভেতরে একটি বাসায় টিউশনি করতে গিয়ে আর বাসায় ফিরেনি তনু। পরে অনেক খোঁজাখুঁজি করে রাতে বাসার অদূরে সেনানিবাসের ভেতর একটি জঙ্গলে তনুর মরদেহ পায় স্বজনরা। পর দিন তার বাবা কুমিল্লা ক্যান্টনমেন্ট বোর্ডের অফিস সহায়ক ইয়ার হোসেন বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে কোতয়ালী মডেল থানায় হত্যা মামলা দায়ের করেন। তার মরদেহ দাফন করা হয় জেলার বাঙ্গরা থানাধীন মির্জাপুর গ্রামে।

এ ঘটনায় কুমিল্লাসহ সারাব্যাপী বিক্ষোভ ও মানববন্ধন করে প্রতিবাদী জনতা, ছাত্র সমাজ ও বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন। থানা পুলিশ ও ডিবির পর ২০১৬ সালের ১ এপ্রিল থেকে মামলাটির তদন্তের দায়িত্ব পায় সিআইডি কুমিল্লা। ঢাকা থেকে একাধিকার কুমিল্লায় ছুটে আসেন সিআইডির বিশেষ পুলিশ সুপার আবদুল কাহ্হার আখন্দসহ পুলিশ, র্যাব, সিআইডিসহ একাধিক গোয়েন্দা সংস্থার পদস্থ কর্মকর্তরা। কিন্তু ফলাফল এখনও একই বৃত্তে বন্দি।

রহস্যে ঘেরা দুই দফার ময়নাতদন্ত প্রতিবেদন।

ওই বছরের (২০১৬) ৩০ মার্চ কবর থেকে তনুর মরদেহ উত্তোলন করে পুনরায় ২য় দফায় ময়নাতদন্ত করা হয়। কিন্তু ৪ এপ্রিল ও ১২ জুন দাখিলকৃত পৃথকভাবে দুই দফা ময়নাতদন্ত প্রতিবেদনে তনুর মৃত্যুর কারণ খুঁজে না পাওয়ার কথা জানায় কুমিল্লা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগ। শেষ ভরসা ছিল ডিএনএ রিপোর্ট। গত বছরের মে মাসে সিআইডি তনুর জামা-কাপড় থেকে নেয়া নমুনার ডিএনএ পরীক্ষা করে তিনজন পুরুষের শুক্রানু পাওয়ার কথা গণমাধ্যমকে জানিয়েছিল। তাই দুই দফায় ময়নাতদন্ত করেও মৃত্যুর কারণ খুঁজে না পাওয়ার বিষয়টি প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে এবং এ নিয়ে সচেতন মহলে শুরু থেকেই সমালোচনার ঝড় উঠে। পরে সন্দেহভাজনদের ডিএনএ ম্যাচিং করার কথা থাকলেও তা করা হয়েছে কি না- এ নিয়েও সিআইডি এখনো তনুর পরিবারকে কিছুই জানায়নি বলে জানিয়েছেন তনুর মা।

এদিকে সর্বশেষ ২০১৭ সালের ২২ নভেম্বর ঢাকা সিআইডি কার্যালয়ে তনুর বাবা ইয়ার হোসেন, মা আনোয়ারা বেগম, চাচাতো বোন লাইজু ও চাচাতো ভাই মিনহাজকে দিনভর পুরনো বিষয়গুলো জিজ্ঞেস করেন ঢাকা সিআইডির কর্মকর্তারা। তখনও তাদেরকে সিআইডির পক্ষ থেকে তনুর ঘাতকদের চিহ্নিত ও বিচারের আশ্বাস দেয়া হয়েছিল। কয়েক দফায় তদন্ত কর্মকর্তা পরিবর্তনের পর বর্তমানে মামলাটি তদন্ত করছেন সিআইডি কুমিল্লার সিনিয়র সহকারী পুলিশ সুপার জালাল উদ্দীন আহমেদ। তনুর বাবার অসুস্থতার কথা শুনে ওই তদন্ত কর্মকর্তা সর্বশেষ গত বৃহস্পতিবার তনুর সেনানিবাসের ভাড়া বাসায় গিয়ে আবারো ন্যায় বিচারের কথা শুনিয়েছেন বলে তনুর মা আনোয়ারা বেগম জানিয়েছেন।

পরিবার ও সচেতন মহলে ক্ষোভ ও হতাশা
তনুর মা আনোয়ারা বেগম বলেন, তনুর ছবি ও মাঝে মধ্যে তার কবর দেখেই দুই বছর পাড় করেছি। আমাদের চোখে যারা সন্দেহজনক ছিল তাদের নামের তালিকা ঘটনার পর আমরা সিআইডিকে দিয়েছি। কিন্তু সিআইডি শুধু বার বার আশ্বাস দিয়ে যাচ্ছে কোনো ফলাফল দেখতে পারছি না।

তিনি বলেন, তনুর বাবা মেয়ের শোকে গত ৩ মাস যাবৎ বিছানায়, তিনি অফিসে যেতে পারছেন না। তার শরীরের যে অবস্থা মনে হয় চাকরিটাও করতে পারবেন না।

তনুর মা বলেন, দুই বছরে এ দেশে কোনো হত্যার রহস্য বের হবে না, এটা কেমন কথা। আমরা গরীব বলে কি এ বিচার পাবো না? তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও সিআইডি কুমিল্লার সিনিয়র সহকারী পুলিশ সুপার জালাল উদ্দীন আহমেদ বলেন, তদন্ত অব্যাহত আছে। এ যাবৎ তনুর পরিবার ছাড়াও অন্যান্যদের জিজ্ঞাসাবাদ করে যেসব তথ্য পাওয়া গেছে তা খতিয়ে দেখা হচ্ছে, সঠিক তদন্তের মাধ্যমে রহস্য উদঘাটন করে অপরাধীদের শনাক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহতদের জানাজা অনুষ্ঠিত
                                  

নিজস্ব প্রতিবেদক : নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহতদের জানাজা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেল ৫টা ২৩ মিনিটে আর্মি স্টেডিয়ামে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা পড়ান সেনাবাহিনীর কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওলানা মো. মাহমুদুল হক।

এর আগে ২৩ জনের মরদেহের কফিন ১৯টি মরদেহবাহী ফ্রিজিং গাড়িতে করে বিকেল ৪টা ৫০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। বিকেল ৫টায় আর্মি স্টেডিয়ামে পৌঁছায়।

সোমবার বিকেল ৩টা ৫৫ মিনিটে মরদেহগুলো নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে বাংলাদেশ বিমানবাহিনীর একটি কার্গো বিমান। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ১ নম্বর ভিভিআইপি টারমাকে অবতরণ করে লাশবাহী ৬১-২৬৪০ নম্বর বিমানটি।

মরদেহ আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার সঙ্গে ছিলেন বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল। জানাজা শেষে রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর পক্ষে ওবায়দুল কাদের এবং স্পিকার শ্রদ্ধা জানাবেন। এরপর মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

যাদের মরদেহ আনা হয়েছে- আঁখি মনি, বেগম নুরুন্নাহার, শারমিন আক্তার, নাজিয়া আফরিন, এফএইচ প্রিয়ক, উম্মে সালমা, বিলকিস আরা, আখতারা বেগম, মো. রকিবুল হাসান, মো. হাসান ইমাম, মিনহাজ বিন নাসির, তামারা প্রিয়ন্ময়ী, মো. মতিউর রহমান, এস এম মাহমুদুর রহমান, তাহারা তানভীন শশী রেজা, অনিরুদ্ধ জামান, রফিক উজ জামান, পাইলট আবিদ সুলতান, কো-পাইলট পৃথুলা রশিদ, খাজা সাইফুল্লাহ, ফয়সাল, সানজিদা ও নুরুজ্জামান।

এখনও তিন বাংলাদেশির মরদেহ শনাক্ত হয়নি। তারা হলেন- নজরুল ইসলাম, পিয়াস রয় ও আলিফুজ্জামান। ডিএনএ পরীক্ষার পর তাদের মরদেহ শনাক্ত করা হবে বলে জানা গেছে। তাদের মরদেহ শনাক্তের পর দেশে আনা হবে।

বিমানবন্দর থেকে মরদেহের কফিনগুলো সরাসরি আর্মি স্টেডিয়ামে নেয়া হবে। নিহতদের দেশে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে আর্মি স্টেডিয়ামে। এর আগে নেপালে তাদের জানাজা হয়।

আইএসপিআর-এর সহকারী পরিচালক (মিডিয়া) নূর ইসলাম জাগো নিউজকে বলেন, জানাজা অনুষ্ঠিত হওয়ার পর স্বজনদের কাছে মরদেহগুলো হস্তান্তর করা হবে।

গত ১২ মার্চ (সোমবার) ঢাকা থেকে ছেড়ে যাওয়া ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট বিএস-২১১ নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনায় পতিত হয়। ৬৭ যাত্রী ও চার ক্রুসহ দুপুর ২টা ২০ মিনিটে বিমানটি বিমানবন্দরের পাশের একটি ফুটবল মাঠে বিধ্বস্ত হয়। এতে ৫১ যাত্রীর প্রাণহানি ঘটে। এর মধ্যে ২৬ বাংলাদেশি নিহত ও ১০ বাংলাদেশি আহত হন। আহতদের উদ্ধার করে প্রথমে নেপালের বিভিন্ন হাসপাতলে ভর্তি করা হয়। এরপর আহত ছয় বাংলাদেশিকে দেশে ফেরত আনা হয়। রোববার বিকেলে আহত শাহিন বেপারীকে দেশে ফিরেয়ে আনা হয়। এর আগে শেহরিন আহমেদ, কামরুন্নাহার স্বর্ণা, মেহেদী হাসান, আলমুন্নাহার অ্যানি ও রাশেদ রুবায়েত দেশে ফেরেন। তারা সবাই ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন।

বিমানটিতে মোট ৬৭ যাত্রীর মধ্যে বাংলাদেশি ৩২ জন, নেপালি ৩৩ জন, একজন মালদ্বীপের ও একজন চীনের নাগরিক ছিলেন। তাদের মধ্যে পুরুষ যাত্রীর সংখ্যা ছিল ৩৭, নারী ২৮ ও দুজন শিশু ছিল।

মারা গেলেন ক্যাপ্টেন আবিদের স্ত্রী
                                  

নিজস্ব প্রতিবেদক : দ্বিতীয়বার স্ট্রোক করার পর লাইফ সাপোর্টে থেকে মারা গেছেন নেপালে প্লেন দুর্ঘটনায় নিহত ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান পাইলট আবিদ সুলতানের স্ত্রী আফসানা খানম। সোমবার দুপুরে ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস অ্যান্ড হাসপাতালে তিনি মারা যান। বিষয়টি নিশ্চিত করেছেন পাইলট আবিদ সুলতানের সহকর্মী অনিক জামান।

এর আগে রোববার নিহত আবিদের স্ত্রী আফসানা খানম উত্তরার বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর আগারগাঁওয়ের ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরো সায়েন্সস অ্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তি হবার পর আফসানা খানমের মাথায় একটি অস্ত্রোপচার করানো হয়।

হাসপাতালটির ইন্টারভেনশনাল নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সিরাজি শাফিকুল ইসলাম বলেন, রোববার ভর্তি হবার পর আফসানা খানমের মাথায় একটি অস্ত্রোপচার করানো হয়েছিলো। তার অবস্থা সংকটাপন্ন বলে আমরা পরিবারকে ব্রিফ করেছিলাম।

ক্যাপ্টেন আবিদ সুলতানার পরিবারের ঘনিষ্ঠ একজন বলেন, আমরা শুনেছিলাম ওনার অবস্থা ভাল ছিলো না তাই হাসপাতাল থেকে স্বজনদের ডাকা হয়েছিলো। অস্ত্রোপচারের পর তাকে ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছিলো।

রোববার হাসপাতাল সূত্র জানায়, আফসানা খানমের ব্রেইন স্ট্রোক হয়। তিনি অধ্যাপক ডা. বদরুল আলমের অধীনে চিকিৎসাধীন ছিলেন। ভর্তির পরপরই মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে তার মাথায় একটি অস্ত্রোপচার করা হয়।

গত ১২ মার্চ নেপালে ইউএস বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় পাইলট আবিদ সুলতান গুরুতর আহত হন। তার শরীরের বেশিরভাগ অংশই পুড়ে যায়। দুর্ঘটনার পর ক্যাপ্টেন আবিদকে কাঠমান্ডুর নরভিক হাসপাতালে ভর্তি করা হয়। গত ১৩ মার্চ তিনি মারা যান।

১৮ বছরের কম বয়সীদের ছবি প্রকাশ নয় : রুল জারি
                                  

নিজস্ব প্রতিবেদক : বিচারের আগে ও পরে ১৮ বছরের কম বয়সী শিশুদের ছবি (আসামি কিংবা ভুক্তভোগী) প্রকাশ করা যাবে না মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। 

সোমবার এ সংক্রান্ত রিটের শুনানি শেষে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত যৌথ বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে আদালত এ সংক্রান্ত আইনের অস্পষ্টতা দূর করার বিষয়ে গেজেট জারির নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েও রুল জারি করেন।

আগামী দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব এবং নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিবসহ ছয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে তিন আইনজীবী কামাল নিয়াজী, আশফাকুর রহমান ও মিফতা-উল আলম সোমবার রিট আবেদনটি দায়ের করেন।

রিট আবেদনের ওপর শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এইচ আজিম।

 

 

পাইলট আবিদের স্ত্রী আইসিইউতে
                                  

নিজস্ব প্রতিবেদক : নেপালের রাজধানী কাঠমান্ডুতে বিমান বিধ্বস্তে নিহত ইউএস-বাংলা এয়ারলাইন্সের পাইলট আবিদ সুলতানের স্ত্রী আফসানা খানমকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাকে আগারগাঁওয়ের নিউরো সায়েন্স হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

রোববার রাজধানীর উত্তরার বাসায় স্ট্রোক করেন তিনি। পরে পরিবারের সদস্যরা তাকে হাসপাতালে ভর্তি করেন।

আগারগাঁওয়ের নিউরো সায়েন্স হাসপাতালের রিসেপশন কর্মকর্তা মো. শিহাব উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুপুরের দিকে আফসানাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরপর তার অস্ত্রোপচার করা হয়েছে। বর্তমানে তিনি আইসিইউ’র ১২ নম্বর বেডে রয়েছেন।

তিনি আরো জানান, রোগী (আফসানা) এখনও শঙ্কামুক্ত নন। তবে আগের থেকে অবস্থার উন্নতি হয়েছে।

১২ মার্চ ঢাকা থেকে ছেড়ে যাওয়া ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট বিএস-২১১ নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনায় পতিত হয়। ৬৭ যাত্রী ও চার ক্রুসহ দুপুর ২টা ২০ মিনিটে বিমানটি বিমানবন্দরের পাশের একটি ফুটবল মাঠে বিধ্বস্ত হয়। এতে ৫১ যাত্রীর প্রাণহানি ঘটে। বাকিদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতলে ভর্তি করা হয়।

বিমানটিতে ৬৭ যাত্রীর মধ্যে বাংলাদেশি ৩২ জন, নেপালি ৩৩ জন, একজন মালদ্বীপের ও একজন চীনের নাগরিক ছিলেন। তাদের মধ্যে পুরুষ যাত্রীর সংখ্যা ছিল ৩৭, নারী ২৮ ও দু’জন শিশু ছিল।

 

নেপালে উড়োজাহাজ দুর্ঘটনা : ট্রমায় ভুগছেন অাহতরা
                                  

নিজস্ব প্রতিবেদক : নেপালের কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় বাংলাদেশি অাহতরা শারীরিকভাবে যতটুকু বিপর্যস্ত তার চেয়ে বেশি মানসিকভাবে ভীতিগ্রস্ত এবং অাতঙ্কিত বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। অাহতদের সবাই মানসিক ট্রমায় ভুগছেন। তাই তাদের এ মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন ট্রমা চিকিৎসা বা মানসিক অাঘাতকে কেটে উঠার জন্য পরবর্তী চিকিৎসা সেবা। এজন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ১৩ সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে বলে জানিয়েছেন টিমের কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক।

একইসঙ্গে চিকিৎসাধীন সবাই জীবনাশঙ্কা মুক্ত বলেও জানিয়েছেন চিকিৎসকরা। তবে তাদের স্বাভাবিক জীবনে ফিরতে কয়েক সপ্তাহ কিংবা কয়েক মাসও লাগতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা। কারণ শারীরিক ইনজুরি তাড়াতাড়ি সেরে উঠলেও মানসিক ট্রমায় ভোগার কারণে সুস্থ হতে কিছুটা বিলম্ব হতে পারে।

টিমের বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, আঘাত পরবর্তী মানসিক ট্রমা বা চাপজনিত রোগ অর্থাৎ চিকিৎসা বিজ্ঞানের ভাষায় পিটিএসডি রোগ একটি বিশেষ উদ্বেগজনিত মানসিক সমস্যা। যা মানসিক আঘাত থেকে তৈরি হয়। জীবনের জন্য হুমকিস্বরূপ যেকোনো ঘটনা, মানসিক আঘাত বা ট্রমা, যেমন – যুদ্ধে বিধ্বস্ত, গাড়ি দুর্ঘটনা বা প্রাকৃতিক দুর্যোগ অথবা যেকোনো ধরনের ভয়াবহ দুর্ঘটনায় এটি হতে পারে। এটি এমন একটি ঘটনা যা ব্যক্তির শারীরিক বা মানসিক সম্পূর্ণতার জন্য হুমকিস্বরূপ।

বিশেষজ্ঞদের মতে, যখন কারো পিটিএসডি হয় তখন তারা বিভিন্নভাবে ওই ঘটনাগুলোর মধ্যেই বসবাস করতে থাকে। এক্ষেত্রে যা ঘটে তা হল, স্মৃতিগুলো চোখে ভেসে ওঠা, দুঃসহ স্মৃতি, স্বপ্ন, বিচ্ছিন্ন শব্দ এবং গন্ধে প্রতিক্রিয়া দেখায়। তারা উদাসীনভাবে ওই স্মৃতিগুলো এড়িয়ে চলতে চেষ্টা করে এবং জীবনের প্রতি অনীহা তৈরি হয়, প্রায়ই তারা আংশিক ঘটনা মনে করতে পারে এবং অন্যদের থেকে দূরত্ব বজায় রাখে ও নিজেদের গুটিয়ে নেয়। এরূপ দেখতে বিষন্নতার মতো মনে হলেও এটিই আসলে পিটিএসডি।

ভয়াবহ এ বিমান দুর্ঘটনার পর নেপাল থেকে গত তিনদিনে পাঁচ বাংলাদেশি ফিরেছে। বাকি দুজন অাগামীকাল আসার কথা। তবে দেশে অানা রোগীদের সার্বিক পর্যবেক্ষণ করে চিকিৎসকরা মনে করছেন উপরোক্ত পিটিএসডির উপসর্গগুলো অাহতদের মধ্যেও কিছুটা বিরাজ করছে। তাই তারা মনে করছেন যথেষ্ট সচেতনতার সহিত এ ধরনের সমস্যায় চিকিৎসা সেবা দিতে পারলে পুরোপুরি সুস্থ হয়ে উঠবে রোগীরা। এজন্য সব ধরনের প্রস্তুুতি নিয়েছে ঢামেক।

১৩ সদস্যের মেডিকেল টিমের একজন বিশেষজ্ঞ চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে জানান, অাহতরা মোটামুটি শারীরিক দিক থেকে স্টেবল থাকলেও মানসিক বিষন্নতা ভুগছেন। এ ধরনের রোগীদের পুরোপুরি সুস্থ হতে প্রায় ৩-৬ সপ্তাহ সময় লাগে। অাবার পরিস্থিতি অনুযায়ী কখনও কখনও ২-৬ মাস পর্যন্তও লাগে। তবে এ ধরনের অসুস্থতায় পুরোপুরি সুস্থ হয় রোগী।

মানসিক ট্রমা কেটে উঠতে কতদিন সময় লাগবে এ বিষয়টি নিশ্চিত করে কিছু না বললেও মেডিকেল টিমের প্রধান ও ঢামেকের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জাগো নিউজকে জানান, অাগামীকাল মেডিকেল টিমের চিকিৎসকরা পর্যবেক্ষণ করার পরই বলা যাবে তাদের কি ধরনের চিকিৎসা প্রয়োজন এবং সেটি কতদিন সময় লাগতে পারে। এ মেডিকেল টিম গঠনের মূল উদ্দেশ্য এটাই। তবে শারীরিক দিক থেকে তারা সবাই স্টেবল অাছে। তাদের চিকিৎসার ব্যাপারে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণে অামাদের প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

 

‘তদন্ত শেষ হতে এক-দেড় বছরও লাগতে পারে’
                                  

নিজস্ব প্রতিবেদক : সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাইম হাসান বলেছেন, অতীতের বিমান দুর্ঘটনার ঘটনাপ্রবাহ বিচারে ‘নেপাল ট্র্যাজেডি’ তদন্তে এক থেকে দেড় বছরও সময় লেগে যেতে পারে। এছাড়া আইকার (আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশন) নিয়ম অনুযায়ী তদন্ত ধীরস্থিরভাবে সম্পন্ন করতে হবে। এটাই তদন্তের নিয়ম।

‘তবে প্রয়োজনে আরও বেশি সময় নেয়া যেতে পেরে।’

বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান তিনি। সিভিল এভিয়েশন চেয়ারম্যান বলেন, বিএস ২১১ উড়োজাহাজ বিধ্বস্তে নিহতদের মধ্যে ১৯ জনের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। এখন সেগুলো শনাক্ত করা হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সব মরদেহ দেশে আনা হবে।

‘মরদেহগুলো দ্রুত দেশে আনার জন্য আমার কাজ করছি’ বলেও জানান তিনি।

তদন্তের বিষয়ে নাইম হাসান বলেন, ‘তদন্ত নেপাল করবে। আমাদের টিম তাদের সঙ্গে যোগাযোগ রাখবে। এ প্রক্রিয়া চলামান থাকবে।’

সিভিল এভিয়েশনের সদস্য (পরিকল্পনা ও পরিচালনা) মোস্তাফিজুর রহমান ও পরিচালক (ফ্লাইট সেফটি) চৌধুরী জিয়াউল কবির এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত সোমবার (১২ মার্চ) ঢাকা থেকে ছেড়ে যাওয়া ইউএস বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট বিএস-২১১ নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনায় পতিত হয়। ৬৭ যাত্রী ও চার ক্রুসহ দুপুর ২টা ২০ মিনিটে বিমানটি বিমানবন্দরের পাশের একটি ফুটবল মাঠে বিধ্বস্ত হয়। এতে ৫১ যাত্রীর প্রাণহানি ঘটে। বাকিদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতলে ভর্তি করা হয়েছে।

বিমানটিতে মোট ৬৭ যাত্রীর মধ্যে বাংলাদেশি ৩২, নেপালি ৩৩ জন, একজন মালদ্বীপের এবং একজন চীনের নাগরিক ছিলেন। তাদের মধ্যে পুরুষ যাত্রীর সংখ্যা ছিল ৩৭, মহিলা ২৮ ও দু’জন শিশু ছিল।

 

খিলক্ষেতে ফল ও সবজির দোকানে আগুন
                                  

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর খিলক্ষেতে অবস্থিত ঢাকা রিজেন্সি হোটেলের উল্টো পাশের সড়কে অবস্থিত বেশ কয়েকটি ফল ও সবজির দোকানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বুধবার বিকেল ৪টায় অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে। সরেজমিন দেখা যায়, ঢাকা রিজেন্সি হোটেলের উল্টোপাশের সড়কে অবস্থিত মামা বিরিয়ানি হাউজ, ফল ও সবজির দোকানসহ চার-পাঁচটি দোকানে দাউ দাউ করে আগুন জ্বলছে। পাশের দোকানগুলো থেকে দ্রুত মালামাল সরিয়ে নেয়ার চেষ্টা করছেন মালিকরা। এ সময় কাউকে আগুন নেভাতে এগিয়ে আসতে দেখা যায়নি।

বিষয়টি ফায়ার সার্ভিসকে জানানো হলে দায়িত্বরত কর্মকর্তা মাহফুজ জানান, ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নেভানোর চেষ্টা করছেন।

 

থ্রেট দেবেন না : প্রধান বিচারপতি
                                  

নিজস্ব প্রতিবেদক  : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আপিল বিভাগে খালেদা জিয়ার জামিন স্থগিত করার পর খালেদার আইনজীবীরা আদালতে বিষয়টি পুনরায় বিবেচনা জন্য আবেদন করেন। এ সময় তারা বলেন, ‘মাননীয় আদালত, খালেদা জিয়ার জামিন স্থগিত করিয়েন না, আমরা আজকে আবারও শুনানি করতে চাই।’

খালেদা জিয়ার আইনজীবীদের এমন আবেদনে আদালত বলেন, শুনানির জন্য তারিখ দেয়া হয়েছে। সেদিনই (রোববার) শুনানি অনুষ্ঠিত হবে।

এ সময় খালেদা জিয়ার আইনজীবীরা বলেন, ‘আমরা এ রায় মানবো না।’ আইনজীবীদের এমন বক্তব্যে আদালত বলেন, আপনারা (খালেদার আইনজীবী) কি থ্রেট দিচ্ছেন? থ্রেট দেবেন না।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আপিল বিভাগে আগামী রোববার (১৮ মার্চ) পর্যন্ত স্থগিত হওয়ার পর আদালতে এমন ঘটনার অবতীর্ণ হয়।

আপিল বিভাগে খালেদা জিয়ার জামিন স্থগিত করা ছাড়া দুদক ও রাষ্ট্রপক্ষকে আগামী রোববারের (১৮ মার্চ) মধ্যে আদালতে লিপ টু আপিল করা নির্দেশ দিয়েছেন আদালত। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ (বুধবার) রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান ও খালেদা জিয়ার পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদিন।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি সরকারি টাকা আত্মসাতের অভিযোগে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ মামলার অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়।

৮ ফেব্রুয়ারি কারাদণ্ডের রায়ের পর থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারারসন খালেদা জিয়া।

 

পাইলটের অনুরোধ রাখেনি কন্ট্রোল রুম (পাইলটের শেষ অডিও রেকর্ড)
                                  

নিজস্ব প্রতিবেদক : ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিধ্বস্ত বিমানের পাইলটকে অবতরণের ভুল নির্দেশনা দেয়া হয় বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল রুম থেকে। বিমান বিধ্বস্ত হওয়ার আগ মুহূর্তে বিমানের পাইলটের সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সর্বশেষ কথোপকথনে এমনই আভাস মিলেছে।

নেপালের ইংরেজি দৈনিক নেপালি টাইমস কন্ট্রোল রুমের সঙ্গে পাইলটের সর্বশেষ কথোপকথনের একটি অডিও রেকর্ড হাতে পেয়েছে। নেপালি এ দৈনিক বলছে, কন্ট্রোল রুম থেকে ভুল বার্তা দেয়ার কারণেই ককপিটে দ্বিধায় পড়েন পাইলট।

অডিও রেকর্ডের শুরুতে শোনা যায়, কন্ট্রোল রুম থেকে বিমানের পাইলটকে বিমানবন্দরের ডানদিকের দুই নাম্বার রানওয়েতে অবতরণের নির্দেশনা দেয়া হচ্ছে। পরে পাইলট বলেন, ঠিক আছে স্যার। নির্দেশনা অনুযায়ী পাইলট বিমানটি বিমানবন্দরের ডানদিকে নিয়ে যাওয়ার কথা জানান কন্ট্রোল রুমে।

কিন্তু ডানদিকে রানওয়ে ফ্রি না থাকায় তিনি আবারো কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করেন। এ সময় তাকে ভিন্ন বার্তা দেয়া হয়। এবারে প্রশ্ন করা হয়, আপনি কি বর্তমান অবস্থানে থাকতে পারবেন?

 

এ সময় পাইলট দুই নাম্বার রানওয়ে ফ্রি করার জন্য কন্ট্রোল রুমের কাছে অনুরোধ জানান। কিন্তু তাকে আবারো ভিন্ন বার্তা দেয়া হয়। এর কিছুক্ষণ পর পাইলট বলেন, স্যার আমি আবারো অনুরোধ করছি রানওয়ে ফ্রি করুন। এর পরপরই বিমানটি বিকট শব্দ করতে শুরু করে। কিছুক্ষণ পরই বিমানটি ত্রিভুবণ বিমানবন্দরের পাশের একটি ফুটবল মাঠে আঁছড়ে পড়ে।

এদিকে, বিধ্বস্ত বিমানটির নেপালি এক যাত্রী বলেছেন, ঢাকা থেকে স্বাভাবিকভাবেই বিমানটি উড্ডয়ন করে। কিন্তু কাঠমান্ডুতে অবতরণের সময় এটি অস্বাভাবিক আচরণ শুরু করে।

 

চিকিৎসা শেষে বুধবার সিলেট ফিরবেন জাফর ইকবাল
                                  

নিজস্ব প্রতিবেদক : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল ঢাকার সিএমএইচ হাসপাতালে চিকিৎসা শেষে আগামী বুধবার ছাড়পত্র নিয়ে সিলেট ফিরবেন। ওই দিনই বিমানযোগে তিনি নিজ কর্মস্থল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পৌঁছাবেন বলে জানা গেছে।

সোমবার বিকেলে অধ্যাপক জাফর ইকবালের ব্যক্তিগত সহকারী জয়নুল আবেদিন এ তথ্য নিশ্চিত করে বলেন, জাফর ইকবালের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তিনি নিয়মিত খাবার খাচ্ছেন ও রেস্ট নিচ্ছেন। সেলাই কাটার পর তিনি বিমানযোগে সিলেট আসবেন। সেখানে শাবিতে ছাত্র-শিক্ষকদের সঙ্গে সাক্ষাৎ করে তিনি বাসায় যাবেন।

উল্লেখ্য, গত ৩ মার্চ বিকেলে শাবি ক্যাম্পাসে এক অনুষ্ঠানে শিক্ষার্থী ও পুলিশের উপস্থিতিতে ফয়জুল হাসান নামে এক যুবক ছুরি নিয়ে জাফর ইকবালের ওপর হামলা করে। এতে গুণী এ লেখক মাথা, হাত ও পিঠে আঘাত পান।

এ ঘটনার পর শিক্ষার্থীরা হামলাকারীকে ধরে গণপিটুনি দিয়ে র্যাবের কাছে সোপর্দ করে। বর্তমানে ফয়জুল, তার বাবা-মা ও মামা পুলিশ রিমান্ডে রয়েছেন।

 

পাইলটকে নিয়ে যা বললো ইউএস বাংলা
                                  

নিজস্ব প্রতিবেদক : নেপালের কাঠমান্ডুতে বিধ্বস্ত উড়োজাহাজটির প্রধান বৈমানিক নিহত আবিদ সুলতানের বিমান চালনার দক্ষতার বিষয়ে কথা বলেছে ইউএস বাংলা এয়ারলাইন্স। ইউএস বাংলার জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম জানান, আবিদ সুলতান এর আগে নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে একশ’টির মতো বিমান অবতরণ করেছেন। সুতরাং তার দক্ষতা নিয়ে কোন প্রশ্ন নাই।

তিনি বলেন, ওই বিমানবন্দরে এর আগে বিভিন্ন বিমান সংস্থার ৭০টির মতো বিমান দুর্ঘটনার কবলে পড়েছে। কেন এ বিমানবন্দরে এত দুর্ঘটনা ঘটছে তার সুষ্ঠু তদন্ত চাই আমরা।

রাজধানীর বারিধারায় ইউএস বাংলার অফিসে আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। পাইলটকে জোর করে বিমান পরিচালনা করা হয়েছে কিনা জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, কিছু গণমাধ্যমে বলা হচ্ছে পাইলটকে দিয়ে জোরপূর্বকভাবে বিমান চালনা করা হয়েছে যা সম্পূর্ণ মিথ্যা। তিনি বলেন, এই বিমানটি এর আগেও সৈয়দপুরে দুর্ঘটনার কবলে পড়েছিল বলে যে তথ্য প্রকাশ করা হচ্ছে তাও মিথ্যা।

দুর্ঘটনার বিষয়ে তিনি বলেন, পাইলট ককপিটে বসেও যদি দ্বিধাদ্বন্দ্বে থাকেন তাহলে ফ্লাই না-ও করতে পারেন। এ বিষয়ে তাকে জোর করে বিমান চালনায় বাধ্য করার ক্ষমতা কারও নাই।

কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে তিনি বলেন, এটিসির মিসগাইড থাকতে পারে। ক্যাপ্টেন আবিদ এই এয়ারক্রাফট ১৭ ঘণ্টা ফ্লাই করেছেন। বাংলাদেশের এভিয়েশনে তিনি ৫ হাজার ঘণ্টার বেশি ফ্লাই করেছেন। আর কাঠমান্ডুর বিমানবন্দরটিতে শতাধিকবার ল্যান্ড করেছেন। সুতরাং এই বিমান বা বিমানবন্দর তার কাছে নতুন কিছু না।

তিনি বলেন, এই বিমানবন্দরে ৭০টির মতো দুর্ঘটনা ঘটেছে। সুতরা এ দুর্ঘটনা নতুন কিছু না। কার গাফিলতিতে এতোগুলো প্রাণ ঝরে গেল তার সুষ্ঠু তদন্ত হওয়া উচিত। বাংলাদেশ সরকার ও নেপালের সরকারের উচিত এক সঙ্গে বসে এর তদন্ত করা।

 

মানবতাবিরোধী অপরাধ : আমির আলীসহ তিনজনের মৃত্যুদণ্ড
                                  

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালী জেলার সুধারাম এলাকার চারজনের মধ্যে আমির আলীসহ তিনজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এছাড়া অপর আসামি আব্দুল কুদ্দুসকে ২০ বছর কারাদণ্ড দেয়া হয়েছে।

মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। এর আগে গতকাল (রোববার) রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করা হয়।

ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, আসামিদের বিরুদ্ধে তিনটি অভিযোগের মধ্যে তিনটিই প্রমাণিত হয়েছে। প্রথম অভিযোগেই তিনজনের মৃত্যুদণ্ড ও বাকি একজনের ২০ বছর কারাদণ্ড দেন ট্রাইব্যুনালের বিচারকরা।

মামলার আসামি চারজনের মধ্যে আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলী, জয়নাল আবদিন ও আব্দুল কুদ্দু গ্রেফতার রয়েছেন। বাকি আসামি আবুল কালাম ওরফে এ কে এম মনসুর পলাতক। এছাড়া মামলার অন্য আসামি ইউসুফ আলী গ্রেফতার হওয়ার পর অসুস্থ হয়ে মারা যাওয়ায় তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

ট্রাইব্যুনালে আজ (মঙ্গলবার) আসামিদের বিরুদ্ধে ১৫৯ পৃষ্ঠার মোট রায়ের সংক্ষিপ্ত রায় পড়া হয়। এ সময় গ্রেফতার তিন আসামি ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন।

২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে নোয়াখালীর সুধারামে ১১১ জনকে হত্যা-গণহত্যার তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। ২০১৬ সালের ২০ জুন অভিযোগ গঠনের মাধ্যমে এ চারজনের বিচার শুরু হয়।

এর আগে ২০১৪ সালের ১৬ নভেম্বর থেকে গত বছরের ৩০ আগস্ট পর্যন্ত এ মামলায় পাঁচ আসামির বিরুদ্ধে তদন্ত করেন তদন্তকারী কর্মকর্তা মো. হেলাল উদ্দিন। গত বছরের ৩১ আগস্ট তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ওই দিনই প্রসিকিউশনের কাছে জমা দেয় তদন্ত সংস্থা।

২০১৫ সালের ৫ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করে পাঁচজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন জানান প্রসিকিউটর জাহিদ ইমাম। ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারি করলে ওই দিনই নোয়াখালী ও লক্ষ্মীপুর থেকে গ্রেফতার হন আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলী, জয়নাল আবদিন ও ইউসুফ আলী। পরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গ্রেফতার করা হয় আব্দুল কুদ্দুসকে।

ওই বছরের ১৪ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ আমলে নিয়ে পলাতক আবুল কালাম ওরফে এ কে এম মনসুরকে আত্মসমর্পণে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দেন ট্রাইব্যুনাল। পরে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও তিনি আত্মসমর্পণ করেননি বা গ্রেফতার হননি।

 

কেবিন ক্রুর মেয়ে হিয়ার সন্ধান মিলেছে
                                  

নিজস্ব প্রতিবেদক : নেপালে ইউএস-বাংলার একটি ফ্লাইট বিধ্বস্ত হওয়ার পর বিমানের কেবিন ক্রু নাবিলার উত্তরার বাসা থেকে কাজের বুয়াসহ নিখোঁজ দুই বছরের মেয়ে হিয়ার সন্ধান মিলেছে। পুলিশ কাজের বুয়াকে আটকের পর ভাষানটেকে নানীর বাসায় শিশুটিকে পাওয়া যায়। উত্তরা পশ্চিম থানা পুলিশ সেখানে গিয়ে এ ব্যাপারে নিশ্চিত হয়েছেন।

উত্তরা পশ্চিম থানার ওসি মো. আলী হোসেন খাঁন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার দুপুর ১২ টার দিকে হিয়ার খোঁজ মেলে। নানীর পরিবারকে শিশুটিসহ থানায় ডাকা হয়েছে। থানা পুলিশের কাজ শেষে কেবিন ক্রূ নাবিলার মরেদহ আনতে বিমানবন্দর যাবে পরিবার।

গতকাল (সোমবার) নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিধ্বস্ত বিমানের কেবিন ক্রু নাবিলার দুই বছরের মেয়ে হিয়াকে নিয়ে বাড়ির বুয়া রুনা পালিয়ে যায় বলে সোমবার রাতেই হিয়ার দাদি বিবি হাজেরা উত্তরার পশ্চিম থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি ৯০২) দায়ের করেন। পরে উত্তরা পশ্চিম থানার ২৩ নং সড়কের পাশের একটি বাসা থেকে কাজের বুয়া রুনাকে (৩০) আটক করে পুলিশ। বর্তমানে সে থানায় আটক রয়েছে।

উল্লেখ্য, গতকাল (সোমবার) নেপালের স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে কাঠমান্ডু ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন।

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র প্রেম নাথ ঠাকুর জানিয়েছেন, দুই ইঞ্জিন বিশিষ্ট টার্বোপ্রোপ বিমানটি ৬৭ আরোহী ও চার ক্রু নিয়ে ঢাকা থেকে কাঠমান্ডুর উদ্দেশে যাত্রা শুরু করেছিল। এর মধ্যে ৩৭ পুরুষ, ২৭ নারী ও দুই শিশু ছিল। আরোহীদের মধ্যে অন্তত ৩৩ জন নেপালের নাগরিক।’

জবিতে ছুরিকাঘাত : ফার্মেসি বিভাগের অর্ণব বহিষ্কার
                                  

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ফার্মেসি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মো. আল ইকরাম অর্ণব নামের এক শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার বিশ্ববিদ্যায়লয় প্রশাসন থেকে বহিষ্কার সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তি দেয়া হয়।

বলা হয়, গত ৭ মার্চ, ২০১৮ বিশ্ববিদ্যালয়ের বাসে বসাকে কেন্দ্র করে বাসে অবস্থানরত শিক্ষার্থীদের ওই ছেলে বেধড়ক মারপিট করে এবং ঘটনা পর্যবেক্ষণে যাওয়া শিক্ষকদের সঙ্গেও খুব খারাপ ব্যবহার করে। এছাড়া অর্ণব বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের মো. মাকসুদর রহমান শিহাবকে ছুরিকাঘাত করে।

এরই প্রেক্ষিতে এ শিক্ষার্থীকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫-এর ১১(১০) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

 

 

   Page 1 of 8
     বিশেষ সংবাদ
ড. ইউনূসের বিরুদ্ধে সিএমএম আদালতে মামলা
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
তনু হত্যা : দুই বছরেও শনাক্ত হয়নি ঘাতকরা
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহতদের জানাজা অনুষ্ঠিত
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
মারা গেলেন ক্যাপ্টেন আবিদের স্ত্রী
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
১৮ বছরের কম বয়সীদের ছবি প্রকাশ নয় : রুল জারি
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
পাইলট আবিদের স্ত্রী আইসিইউতে
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
নেপালে উড়োজাহাজ দুর্ঘটনা : ট্রমায় ভুগছেন অাহতরা
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
‘তদন্ত শেষ হতে এক-দেড় বছরও লাগতে পারে’
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
খিলক্ষেতে ফল ও সবজির দোকানে আগুন
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
থ্রেট দেবেন না : প্রধান বিচারপতি
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
পাইলটের অনুরোধ রাখেনি কন্ট্রোল রুম (পাইলটের শেষ অডিও রেকর্ড)
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
চিকিৎসা শেষে বুধবার সিলেট ফিরবেন জাফর ইকবাল
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
পাইলটকে নিয়ে যা বললো ইউএস বাংলা
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
মানবতাবিরোধী অপরাধ : আমির আলীসহ তিনজনের মৃত্যুদণ্ড
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
কেবিন ক্রুর মেয়ে হিয়ার সন্ধান মিলেছে
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
জবিতে ছুরিকাঘাত : ফার্মেসি বিভাগের অর্ণব বহিষ্কার
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
রায়ের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ : মাহবুবে আলম
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
প্রমাণিত হলো সরকার বিচার কাজে হস্তক্ষেপ করে না : আইনমন্ত্রী
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
রাজনৈতিক কর্মসূচিতে পুলিশ বাধা দিচ্ছে না : আইজিপি
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
ভিডিও ফুটেজে যৌন হয়রানির সত্যতা মিলেছে : স্বরাষ্ট্রমন্ত্রী
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
আওয়ামী লীগের মনোনয়নপত্র জমা, কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপ বিএনপিতে
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
ঢাকা মেডিকেলে বাচ্চা চোর সিন্ডিকেটের মুখোশ উন্মোচন (ভিডিও)
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
জঙ্গি কানেকশনের তথ্য উদঘাটনে ফয়জুরকে জিজ্ঞাসাবাদ
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
শাহবাগে চাকরি প্রত্যাশীদের বিক্ষোভ, আটক ২
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
৭ই মার্চের মিছিল থেকে যৌন হয়রানির ঘটনায় মামলা
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর ১০ দিনের রিমান্ডে
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
৫০ হাজার ইয়াবাসহ এএসআই ধরা
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
বিজিবির ডিজি আবুল হোসেনকে প্রত্যাহার
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
সমাবেশে শ্লীলতাহানির বিষয়ে ফুটেজ দেখে ব্যবস্থা
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
এবি ব্যাংকের দুই কর্মকর্তার জামিন শুনানি মুলতবি
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
শফিউল বারী বাবু সাত দিনের রিমান্ডে
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
শাহজালালের মাজার থেকে পুলিশের পোশাক পরা তরুণী আটক
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
ভুয়া ঘোষণায় পণ্য আমদানি : বাংলালিংকের ক্যাবল জব্দ
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে জনতার ঢল
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
বিজেএমসি বন্ধ করে দেয়া উচিত : অর্থমন্ত্রী
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
আব্দুল জলিল ছিলেন আ.লীগে তৃণমূল নেতাকর্মীদের আপনজন: কবরী
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
স্ত্রী-পুত্রসহ মোরশেদ খানের মামলার পুনঃতদন্তের আদেশ বৃহস্পতিবার
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
জাফর ইকবালকে চাবুক মারার কথা আমি বলিনি
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
সাদা প্যানেল ঘোষণা হলেও চূড়ান্ত হয়নি নীল
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
শফিক রেহমান-মাহমুদুর রহমানসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
নেতা-কর্মীদের গ্রেপ্তার করে দেশকে বন্দিশালায় পরিণত করছে : মির্জা ফখরুল
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
বিমান ভাড়া কমাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় হাব
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
অর্থমন্ত্রীকে পাট বিরোধী বললেন মির্জা আজম
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
হামলাকারীরা কতজন ছিল জানে না আইন-শৃঙ্খলা বাহিনী
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
অবৈধ ওষুধ বিক্রির দায়ে দুই ফার্মেসিকে জরিমানা
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
দেড় লাখ টাকায় জবিতে ভর্তি, শিক্ষার্থী আটক
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
সরকারি চাকরিতে কোটা সংস্কারের রিট খারিজ
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
বাড্ডা-রামপুরা-বনশ্রীতে গ্যাস বন্ধ : বিপাকে এলাকাবাসী
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
ফোন নিয়েই ব্যস্ত ছিলেন তিন পুলিশ সদস্যের ২ জন
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......
ছাত্রদের শান্ত থাকতে বললেন জাফর ইকবাল
............ ...... ....... ....... ............................. .......................... ... .... ......