শেয়ার করুন
Share Button
  
  তথ্য প্রযুক্তিবিদ জোহা ‘নিখোঁজ’
  17, March, 2016, 11:30:31:PM

নব আলো:বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ডলার চুরির বিষয়ে তদন্তে সংশ্লিষ্ট তথ্য প্রযুক্তিবিদ তানভীর হাসান জোহা নিখোঁজ হয়েছেন। গতকাল বুধবার দিনগত রাত ১২টার দিকে তাকে রাজধানীর কচুক্ষেত এলাকা থেকে অপহরণ করা হয় বলে দাবি করেছেন তার পরিবারের সদস্যরা। এ ব্যাপারে ডিজি করতে থানায় থানায় ঘুরে ব্যর্থ হয়েছেন তার পরিবার এমন সংবাদ প্রকাশ হয়েছে।

এতে বলা হয়, জোহার পরিচিতরা জানান, বুধবার অফিস থেকে বাসায় ফেরার আগে স্ত্রীর সঙ্গে ফোনে কথা হয় তার। এর আগে দু’দিন তিনি বাসায় ফেরেননি।

অফিস থেকে বের হওয়ার পর সিএনজিতে ওঠেন জোহা। কচুক্ষেত এলাকায় দুই-তিনটি গাড়ি তার সিএনজিকে ঘিরে ধরে। এরপরই অপহৃত হন তিনি। জোহার চাচা মাহবুবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, তানভির হাসান জোহা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের সাইবার নিরাপত্তা বিভাগের ডিরেক্টর (অপারেশন)। তবে এই প্রকল্পটি গত দুই মাস ধরে স্থগিত আছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিভার্জ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ডলার সরিয়ে নেওয়ার ঘটনায় তদন্তের কাজে তাকে নেওয়া।

সম্প্রতি গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি নিয়ে প্রকৃত তথ্য সংবাদ মাধ্যমের কাছে প্রকাশ করায় একটি মহল আমার ওপর ক্ষুব্ধ হয়েছে। তাই তারা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তারা তদন্ত সহায়তা থেকে আমাকে সরিয়ে দিতে চাইছে। কারণ আমি অনেক বিষয়েই প্রশ্ন তুলছি।’

তিনি বলেন, ‘এর আগে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার আমন্ত্রণে আমি জঙ্গি তৎপরতাসহ সাইবার অপরাধের বড় বড় ঘটনা তদন্তে সহায়তা করেছি। তখন কোনও প্রশ্ন ওঠেনি। এখন একটি মহলের স্বার্থে আঘাত লাগায় তারা আমার বিরুদ্ধে লেগেছে।’

অপরদিকে, জোহার বক্তব্য গণমাধ্যমে প্রকাশের পর সরকারের আইসিটি বিভাগ থেকে বলা হয়, তিনি আইসিটি বিভাগের কেউ নন। তার সাথে সংশ্লিষ্ট বিভাগের কোনও ধরনের সম্পর্ক নেই।

 



:        
   আপনার মতামত দিন