শেয়ার করুন
Share Button
  
  মীর কাসেম অালীর ফাঁসি বহাল রেখেছেন আদালত
  9, March, 2016, 1:38:4:AM

নব আলো:মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত মীর কাশেম আলীর আপিল খারিজ করে মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন আদালত। মঙ্গলবার সকাল পৌনে ১০টায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান। রায় ঘোষণার সময় আদালতে মীর কাসেমের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট এস এম শাহজাহান, ব্যারিস্টার তানভীর আহমেদ আলামীন, মীর কাসেমের ছেলে ব্যারিস্টার আহমদ বিন কাসেম।

রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রসিকিউটর মোহাম্মদ আলী, ব্যারিস্টার তুরিন আফরোজ উপস্থিত ছিলেন। এ ছাড়া আদালতে দেশি-বিদেশি বিভিন্ন গণমাধ্যমের বিপুলসংখ্যক সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

এর আগে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাশেম আলীর মামলায় আপিলের উপর গত ২৪ ফেব্রুয়ারি যুক্তি উপস্থাপন শেষ হওয়ার পর রায় ঘোষণার তারিখ নির্ধারিত হয় ৮ মার্চ। প্রথমে তারিখ ২ মার্চ ঠিক করা হলেও প্রধান বিচারপতি এস কে সিনহার ঢাকার বাইরে সফর থাকায় রায়ের তারিখ বদলে ৮ মার্চ করা হয়।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৯ ফেব্রুয়ারি শুরু হয় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামী জামায়াত নেতা মীর কাশেম আলীর আপিল শুনানি। আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয় ১৭ ফেব্রুয়ারি।

পরে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের পর পাল্টা যুক্তি দেয় আসামিপক্ষ। এর পরই রায় ঘোষণার তারিখ ২ মার্চ ঠিক করার পর আবার পরিবর্তন করে ৮ মার্চ করা হয়।



:        
   আপনার মতামত দিন