শেয়ার করুন
Share Button
   ফিচার
  একটি সাহসী বইয়ের জয়জয়কার
  29, February, 2016, 7:14:41:AM
অমর একুশে গ্রন্থমেলায় বই বিক্রির ধুমই বলে দিচ্ছে মেলার ভাঙনের সুর বেজে উঠেছে। মেলার অধিকাংশ স্টলেই বই বিক্রির ধুম চলছে। যারাই মেলা চত্বর ছেড়ে বাড়ি ফিরছেন, তাদের মধ্যে খুব কম হাতই দেখা যাচ্ছে যে হাতে বই নেই। গ্রন্থানুরাগী অনেকের আবার দুইহাত ভর্তি বই দেখা গেছে। কেউ কেউ তো বিশাল আকারের ব্যাগ নিয়ে এসেছেন বই কিনতে। এসবই বলে দিচ্ছে মাসব্যাপী মেলার আছে আর মাত্র এক দিন। আগামীকাল অমর একুশে গ্রন্থমেলার সমাপনী।
 
কমলাপুরের কবি জসিমউদ্দীন রোড থেকে মেলায় আগত চাকরীজীবী রোকেয়া রহমান বাসসকে জানান, মেলা তো আবার এক বছরের জন্য শেষ হয়ে যাচ্ছে। তাই দরকারী কিছু বই কিনতে এসেছি। কী কী বই কিনেছেন, জিজ্ঞেস করায় তিনি বলেন, মুক্তিযুদ্ধ, রাজনীতি, উপন্যাস, কবিতা ও বাচ্চাদের জন্য কিছু বই।
 
প্রকাশক ও বিক্রেতাদের দাবির মুখে অমর একুশে গ্রন্থমেলার সমাপনী দিনের সময় আরো ১ ঘন্টা বাড়িয়ে দিয়েছে বাংলা একাডেমি। ২৪ ফেব্রুয়ারির ঝড়ের কারণে ২৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত মেলার শুরুর সময় ১ ঘন্টা করে এগিয়ে এনেছিল বাংলা একাডেমি। কিন্তু প্রকাশকদের অব্যাহত দাবির কারণে আগামীকাল সমাপনী দিনে মেলা আরো ১ ঘন্টা এগিয়ে দুপুর ১টা থেকে শুরুর ঘোষণা দেয়া হয়েছে। তাই আগামীকাল সোমবার মেলা দুপুর ২টার পরিবর্তে ১টা থেকে শুরু হবে এবং চলবে রাত ৮টা পর্যন্ত।
 
আগামীকাল সন্ধ্যা ৬টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-এর সমাপনী অনুষ্ঠান। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি সচিব বেগম আক্তারী মমতাজ।শুভেচ্ছা বক্তৃতা প্রদান করবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। গ্রন্থমেলা ২০১৬-এর প্রতিবেদন উপস্থাপন করবেন অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-এর সদস্য-সচিব ড. জালাল আহমেদ। 


:        
   আপনার মতামত দিন