শেয়ার করুন
Share Button
   প্রবাসের খবর
  সৌদিতে নতুন আইন, কাজ হারাবেন কয়েক লাখ শ্রমিক
  3, February, 2018, 5:04:19:PM

যাদের শ্রম ঘামে তিলোত্তমা নগরী হয়ে উঠেছে সৌদি আরবের রাজধানী রিয়াদ কিংবা জেদ্দা। প্রবাসী সেই নির্মাণ শ্রমিকরাই এখন হতে চলেছেন কর্মহীন। অভিবাসীদের জন্য শ্রম আইন সংস্কারে সৌদি আরবের উদ্যোগের কারণে কাজ হারাবেন বাংলাদেশিসহ কয়েক লাখ শ্রমিক।

সংকুচিত হচ্ছে সৌদি আরবে প্রবাসীদের শ্রমবাজার। নতুন করে ১২ ধরনের কাজের ওপর নিষেধাজ্ঞায় শঙ্কায় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীরা। বিশেষ করে চিন্তিত পোশাক এবং নির্মাণ খাতে কর্মরত শ্রমিক ও ব্যবসায়ীরা। নতুন আইন পাশ হলে দেশে ফিরতে হবে এসব খাতের শ্রমিকদের।

কমিউনিটি নেতারা বলছে, এমন পরিস্থিতিতে সৌদিতে যেতে আগ্রহ হারাবে বাংলাদেশিরা।

ভঙ্গুর অর্থনীতি- বার্ষিক বাজেট ঘাটতি, ইয়েমেনের সাথে পড়শি সংঘাতসহ নানা সমস্যায় জর্জরিত সৌদি আরব। পরিস্থিতি থেকে উত্তরণে ভিশন ২০৩০ ঘোষণা করে। যাতে সৌদি নাগরিকদের কর্মসংস্থান বৃদ্ধির করতে প্রবাসীদের ওপর ১২ ধরণের কাজে নিষেধাজ্ঞা জারি করা হয়। এরমধ্যে রয়েছেন নির্মাণ ও পোশাক খাতের শ্রমিকরা।

চলতি বছরের ২৯ জানুয়ারি সরকারের পক্ষ থেকে এ ঘোষণা দেয়ার পর দুশ্চিন্তায় বিভিন্ন দেশের নাগরিকরা। প্রবাসী শ্রমিকরা বলছেন, সিদ্ধান্ত অনুযায়ী ঘোষণার ৭ মাস পর নতুন আইন চালু হলে দেশে ফিরে আসতে হবে অনেক বাংলাদেশিকেও।

এছাড়া মধ্য প্রাচ্যের এ দেশটিতে নতুন করে বাংলাদেশ থেকে কোন শ্রমিক যেতে আগ্রহ হারাবে বলে মনে করেন সৌদি অবস্থান করা বাংলাদেশি কমিউনিটির নেতারা।



:        
   আপনার মতামত দিন
     প্রবাসের খবর