শেয়ার করুন
Share Button
   বাংলাদেশ
  বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ঠাকুরগাঁওয়ের দবিরুল ইসলামের আজ ৫৭ তম মৃত্যু বাষির্কী
  12, January, 2018, 11:22:50:PM

ঠাকুরগাঁও প্রতিনিধি : আজ ১৩ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর ও বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ভাষা সৈনিক মরহুম মুহম্মদ দবিরুল ইসলামের ৫৭ তম মৃত্যু বাষির্কী ।

শনিবার বেলা ১২টায় ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলার বামুনিয়া গ্রামে মৃত্যু বাষির্কী উপলে স্মরণ সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, বাঙ্গালির গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের প্রতিষ্ঠান বাংলাদেশ ছাত্র লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ভাষা সৈনিক মরহুম মুহম্মদ দবিরুল ইসলাম ১৯২২ খ্রীস্টাব্দের ১৩ ই মার্চ ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলাধীন বামুনিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।

১৯৪৯ খ্রীস্টাব্দের হাজতবাসের সময় তাঁর উপর ব্যপক নির্যাতন করা হয় এবং পরবর্তীকালে ১৯৫২ খ্রীস্টাব্দের ভাষা আন্দোলনের সময় গ্রেফতার হলে পুনরায় তাঁর উপর ব্যপক নির্যাতন হয় যার কারনে পরবর্তীকালে তিনি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ১৯৬১ খ্রীস্টাব্দের ১৩ই জানুয়ারী মাত্র প্রায় ৩৯ বৎসর বয়সে এই মহান দেশপ্রেমিক ও বাঙ্গালি জাতীয়তাবাদী আন্দোলনের প্রারম্ভিক লড়াইয়ের অগ্রসৈনিক ভাষা সৈনিক মুহম্মদ দবিরুল ইসলাম ইন্তেকাল করেন।

১৯৪৭ খ্রীস্টাব্দে দেশ ভাগের পর বঙ্গবন্ধু ছাত্রদের একটা প্রতিষ্ঠান গড়ার প্রয়োজন অনুভব করেন এবং এই বিষয়ে তৎকালীন ছাত্রনেতা আজিজ আহমেদ, মোহম্মদ তোয়াহা, অলি আহাদ, আবদুল হামিদ চৌধুরী, মুহম্মদ দবিরুল ইসলাম, নইমউদ্দিন, মোল্লা জালালউদ্দিন, আব্দুর রহমান চৌধুরী, আবদুল মতিন খান চৌধুরী, সৈয়দ নজরুল ইসলাম এবং আরও অনেক ছাত্রনেতার সঙ্গে আলোচনা করে ১৯৪৮ খ্রীস্টাব্দের ৪ঠা জানুয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের এ্যাসেম্বলি হলে এক সভা আহ্বান করেন এবং সেখানে একটি ছাত্রদের প্রতিষ্ঠান গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয় যাঁর নামকরন করা হয় ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্র লীগ’। প্রথম কনভেন করা হয় ছাত্রনেতা নইমউদ্দিনকে। মুহম্মদ দবিরুল ইসলাম ছিলেন ঐ কনভেনিং কমিটির এক অন্যতম সদস্য। বঙ্গবন্ধুর নেতৃত্বে মরহুম মুহম্মদ দবিরুল ইসলাম সহ অন্যান্য ছাত্র নেতৃবৃন্দ তৎকালীন পূর্ব পাকিস্তানের সমগ্র অঞ্চলে ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্র লীগ’ গড়ে তোলার জন্য নিরলস পরিশ্রম করেন।

পরবর্তীতে ১৯৪৯ খ্রীস্টাব্দের সেপ্টেম্বর মাসে পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্র লীগের প্রথম কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। এই কাউন্সিলে মুহম্মদ দবিরুল ইসলাম জেল হাজতে আবদ্ধ থাকা অবস্থায় পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্র লীগের প্রথম সভাপতি নির্বাচিত হন এবং ১৯৫৩ খ্রীস্টাব্দ পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন




:        
   আপনার মতামত দিন