শেয়ার করুন
Share Button
   ধর্ম
  জান্নাত ও জাহান্নামের দিকে ধাবিত করে যে কাজ
  18, April, 2017, 1:28:18:PM

সততা নাজাত দেয় আর মিথ্যা ধ্বংস করে। কুরআন এবং হাদিসে সত্য ও মিথ্যার ব্যাপারে অনেক গুরুত্বপূর্ণ নসিহত রয়েছে। সততা, সত্য কথা, সৎসঙ্গ মানুষকে কল্যাণের পথ দেখায়; পরকালীন জীবনে চিরস্থায়ী জান্নাতের ঠিকানা লাভের অবলম্বন হবে। মহান আল্লাহ তাআলা তাদেরকে সেখানে সিদ্দিক বা সত্যবাদী বলে সম্বোধন করবেন।

 

আর অসত্য, মিথ্যা ও অবৈধ বিষয় মানুষকে দুনিয়াতে ধ্বংসের পথে নিয়ে যায়; পরকালীন জীবনে চিরস্থায়ী শান্তির পরিবর্তে তাদের জন্য রয়েছে লাঞ্ছণা ও অকল্যাণ। সেখানে তাদের পরিচয় হবে মিথ্যবাদী। সেখানে তাদেরকে জাহান্নামে নিক্ষেপ করা হবে। ভোগ করবে সীমাহীন আজাব।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর প্রিয় উম্মতের জন্য সত্য ও মিথ্যার প্রতিফল বর্ণনা করেছেন। যা মানুষকে কল্যাণের পথে ধাবিত করবে। অকল্যাণ থেকে দূরে রাখবে।

Hadith

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেছেন, সত্যপ্রীতি বা সত্যনিষ্ঠা সততার পথ দেখায় আর সততা (মানুষকে) জান্নাতের পথে চালিত করে। মানুষ সত্যের অনুশীলন করতে করতে এক পর্যায়ে আল্লাহর নিকট সিদ্দিক (সত্যবাদী) নামে পরিচিতি লাভ করে।

পক্ষান্তরে মিথ্যা অশ্লীলতার দিকে চালিত করে আর অশ্লীলতা মানুষকে জাহান্নামের (আগুনের) দিকে নিয়ে যায়। মানুষ মিথ্যার অনুশীলন করতে করতে শেষ পর্যন্ত আল্লাহর নিকট মিথ্যাবাদী নামে পরিচিত হয়। (বুখারি ও মুসলিম)

হাদিসের শিক্ষা
>> সব সময় সত্য কথা বলা; ভয়ভীতি ও প্রলোভণেও সত্যের ওপর অটল থাকা এবং মিথ্যা পরিহার করা প্রকৃত ঈমানদারের লক্ষণ। তাই সর্বাবস্থায় সততার ওপর অটল ও অবিচল থাকতে হবে। প্রকৃত মুমিন আল্লাহকে ভয় করার মাধ্যমে সত্যবাদীদের অন্তর্ভূক্ত হয়। আল্লাহ তাআলা কুরআনে ইরশাদ করেন, ‘হে ঈমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের অন্তর্ভূক্ত হয়ে যাও।’ (সুরা তাওবা : আয়াত ১১৯)

>> মিথ্যা বা মিথ্যাবাদিতা সব পাপের উৎস। মিথ্যাবাদীদের কেউ বিশ্বাস করে না। যারা মিথ্যা কথা বলে তারা কারও সাহায্য পায় না। তাই কোনো অবস্থাতেই মিথ্যার আশ্রয় গ্রহণ করা যাবে না। মিথ্যাকে কঠিন পরিস্থিতির মুখেও পরিহার করে চলতে হবে। একটি কথা মনে রাখতে হবে- ‘মিথ্যা সব পাপের জননী।’

পরিশেষে…
সততা ও সত্যবাদিতার গুণ অর্জন করা যেমন প্রত্যেক মানুষের একান্ত কর্তব্য। তেমনি মিথ্যা ও মিথ্যাবাদিতা পরিহার করা আবশ্যক কর্তব্য।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সততা ও সত্যবাদিতার গুণ অর্জন করার তাওফিক দান করুন। মিথ্যা এবং মিথ্যাদিতা পরিহার করার তাওফিক দান করুন। সত্যবাদিতার সুফল হিসেবে জান্নাত দান করুন। মিথ্যাবাদিতার কুফল জাহান্নাম থেকে মুক্তি দান করুন। আমিন।



:        
   আপনার মতামত দিন